বিটকয়েন কি? বিটকয়েন এর ইতিহাস জানুন

 বিটকয়েন কি? বিটকয়েন সম্পর্কে জানুন

সমস্ত ক্রিপ্টোকারেন্সি ব্লকচেইনে তৈরি হয়। ব্লকচেইন হচ্ছে সেই সমষ্টিগত ডাটাবেস যার উপর সব লেনদেন সবসময় ঘটে থাকে। ব্লকচেইনের সাথে, প্রতিটি তথ্য একটি "ডিজিটাল খাতায়" সংরক্ষণ করা হয়।

বিটকয়েন কি? বিটকয়েন এর ইতিহাস জানুন

ব্লকচেইন সমস্ত লেনদেন সঞ্চয় করে এবং যাচাই করে, সেইসাথে নতুনগুলি তৈরি করে। প্রতিটি ব্লকচেইন "বিটকয়েন ব্লকচেইন" নামে একটি ব্লকচেইন ব্যবহার করে ডেটা সঞ্চয় করে।

ব্লকচেইনের ব্লকটি লেনদেনের টাইমস্ট্যাম্প, সেই ব্যক্তির ঠিকানা যিনি বিটকয়েনকে ব্যক্তির কাছে স্থানান্তরিত করেছে সহ ডেটা সঞ্চয় করে।


ব্লকচেইন নেটওয়ার্ক প্রুফ অফ ওয়ার্ক নামে একটি অ্যালগরিদম ব্যবহার করে। একটি ব্লক পড়ার জন্য, আপনাকে অবশ্যই ব্লকটি যাচাই করতে হবে এবং এইভাবে একটি নির্দিষ্ট সংখ্যক বিটকয়েন তার সঠিক পেমেন্ট মূল্যে পাঠাতে হবে, অথবা যাচাই করতে হবে না এবং এইভাবে ব্লকচেইনের প্রক্রিয়া থেকে উপকৃত হতে পারবে না।

 কাজের প্রমাণের উপস্থিতি একটি নির্দিষ্ট ন্যূনতম মান নির্ধারণ করে, যদি ব্লকচেইন ধ্বংস হয়ে যায়, তাহলে কেউ ব্লকচেইন থেকে উপকৃত হতে পারবে না। একটি নির্দিষ্ট সময়ে ব্লকচেইন থেকে যে পরিমাণ বিটকয়েন পাওয়া যায় তা নির্ভর করে এক দিনে কতগুলো ব্লক তৈরি হয় এবং কতগুলো বিটকয়েন স্থানান্তরিত হয় তার উপর।

এটি নির্দেশ করে যে বিটকয়েনের কোন মূল্য আছে কি না এবং নির্দিষ্ট সংখ্যক মাসে কতগুলি বিটকয়েন তৈরি হয়েছে।

আরও জানুন

যেহেতু ডিজিটাল মুদ্রা বিটকয়েন ব্লকচেইনে রেকর্ড করা হয়েছে, মুদ্রার ব্যবহারকারীরা লেনদেনের হিসাব রাখতে পারেন। উদাহরণস্বরূপ, যদি অনেক কয়েন স্থানান্তরিত হয় এবং সেখানে যাওয়ার জন্য শুধুমাত্র একটি বিটকয়েন বাকি থাকে, তাহলে বিটকয়েনের মান কমে যাবে।

একটি একক মুদ্রার মান সাধারণত একটি উচ্চমূল্যের দ্বারা নির্ধারিত হয় এবং যদি অনেক কম মূল্য থাকে তবে এটি একটি নির্ধারিত মূল্যের একটিতে পরিবর্তন করা যেতে পারে যাতে আরও বেশি মুদ্রা স্থানান্তর করা যায়।


বিটকয়েনকে "ময়লা" হিসাবেও উল্লেখ করা হয় যার কারণে এটি জনপ্রিয়। কেনা বা বিক্রি করার জন্য, বিটকয়েনগুলির একটি উচ্চ প্রক্রিয়াকরণের গতি, একটি উচ্চ স্তরের কম্পিউটিং এবং ব্লক কাঠামোর একটি উচ্চতর ঠিকানা সেট প্রয়োজন।

বিটকয়েনের বিশাল পরিমাণ স্থানান্তরিত হয় এবং ডিজিটাল সমতুল্য নগদ, যা ক্রিপ্টোকারেন্সি নামে পরিচিত, গ্রহণ করা হয়।


বিভিন্ন ধরনের লেনদেনের মধ্যে রয়েছে

আংশিক লেনদেন যার মধ্যে সংখ্যার সংখ্যা কম কিন্তু ডেটা স্থানান্তর সীমিত। আংশিক লেনদেন নিশ্চিত করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে, কিন্তু অকার্যকর মান (বিটিসি) বিরল এবং অবৈধ মানগুলির জন্য লেনদেন প্রত্যাখ্যান করা হয়।


এক থেকে অনেক লেনদেন যার মধ্যে একটি সংখ্যার সংখ্যা কিন্তু সীমিত ডেটা স্থানান্তর জড়িত। অবৈধ মানগুলির জন্য প্রত্যাখ্যাত লেনদেন বিরল এবং অবৈধ মানের জন্য গৃহীত স্থানান্তর সাধারণ।


একাধিক-থেকে-এক লেনদেন যার মধ্যে সংখ্যার অঙ্কের সংখ্যা রয়েছে এবং লেনদেন সম্পন্ন করার জন্য আরও ডেটা বা অন্যান্য ক্রিপ্টোকারেন্সির প্রয়োজন।

মাল্টি-চেইন লেনদেন যার মধ্যে একটি সংখ্যার বেশি সংখ্যা থাকে কিন্তু "গোষ্ঠী" বা "ব্যাঙ্ক" এর মতো মূল উপাদানগুলিকে আলাদা করে না।


বিটকয়েন ব্লকচেইন থেকে পাওয়া পেমেন্টের মধ্যে রয়েছে লেনদেনের তহবিল (উদাহরণস্বরূপ, একটি ব্যবসা প্রতিষ্ঠা করা, বা একটি আমানত প্রদান) এবং ডিজিটাল সম্পদ (যেমন, ডিজিটাল কয়েন)।

বিটকয়েনগুলি বর্তমানে "ক্রিপ্টোকারেন্সি" নামে পরিচিত যা একে অপরের থেকে আলাদা। অর্থ এবং ক্রিপ্টো সম্পদ একই কিন্তু একটি ভিন্ন উপায়ে সম্পন্ন।

অন্যান্য ক্রিপ্টোকারেন্সির মধ্যে রয়েছে ইথেরিয়াম, রিপল এবং টিএমইউএস

13 সেপ্টেম্বর 2008 এ ব্লকচেইনে প্রথম লেনদেনের সাথে বিটকয়েনের চার বছরের ইতিহাস রয়েছে। শুধুমাত্র 2019 সালে 256,000 এর বেশি লেনদেন হয়েছে।


উপরন্তু, বিনিয়োগ পোর্টফোলিওতে সম্পদের একটি বিচিত্র গোষ্ঠী রয়েছে যেমন রিয়েল এস্টেট, বা ক্রিপ্টোকারেন্সি।


বিটকয়েন কিভাবে তৈরি হয়?

বিটকয়েন "মাইনিং" নামক একটি প্রক্রিয়া ব্যবহার করে তৈরি এবং খনন করা হয়। এই প্রক্রিয়াটিতে প্রচুর পরিমাণে কম্পিউটিং শক্তি জড়িত যা অব্যবহৃত হয়ে যায়।

বিটকয়েন ডেটাবেস নামে পরিচিত দুটি সিস্টেম রয়েছে যা খনি শ্রমিকদের পরিচালনা করে যারা লেনদেন যাচাই করে এবং বিতরণ করা কম্পিউটিং যা ব্লকচেইনকে ব্লকচেইন করে।

মাইনিং বিটকয়েন তৈরি করে যা একটি ক্রিপ্টোকারেন্সিতে রাখা হয় যাকে বলা হয় ব্লকচেইন ওয়ালেট। ব্লকচেইন ওয়ালেটগুলি সিস্টেমের মধ্যে কয়েন এবং বিটকয়েন সঞ্চয় করে এবং যখনই মানুষ বিটকয়েন এবং কম্পিউটার স্থানান্তর বা স্থানান্তর করে তখন সেগুলি পরিবর্তন করে।


বিটকয়েন কখন চালু হয়?

বিটকয়েনের দাম ২০২০ সালে বেড়ে $ ২০,০০০ হয়েছে।

উপসংহার

আশাকরি বিটকয়েন কি? এবং বিটকয়েনের ইতিহাস সম্পর্কে সকল তথ্য আপনারা পেয়েছেন। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এবং আমাদের ওয়েবসাইট এর সাথেই থাকুন। ধন্যবাদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url