সোস্যাল মিডিয়া মার্কেটিং কি? জানুন সব খুটিনাটি বিষয়

 সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? জানুন

আপনি কি "সোশ্যাল মিডিয়া মার্কেটিং" এর কথা শুনেছেন? আপনি হয়ত সংবাদপত্রে এটি সম্পর্কে লেখা দেখেছেন বা এটি একটি সংবাদ নিবন্ধে পড়েছেন কিন্তু আমি বাজি ধরেছি আপনি অতীতে সোশ্যাল মিডিয়ায় কিছু শুনেছেন, বা কিছু ভুল দেখেছেন?



সোশ্যাল মিডিয়া মার্কেটিং এই মুহুর্তে মার্কেটিংয়ের অন্যতম বিতর্কিত বিষয়। অনেক ব্যবসা সোশ্যাল মিডিয়া মার্কেটিংকে তাদের ভাবার চেয়ে বেশি ব্যয়বহুল মনে করছে। প্রচলিত বিজ্ঞাপনের চেয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং খরচ অনেক বেশি। সেখানে অনেকেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন।

কিছু ব্যবসা আছে যারা অতীতে তাদের ব্র্যান্ড সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে সফল হয়েছে, অন্যদিকে অন্যান্য ব্যবসা আছে যারা প্রচুর অর্থ ব্যয় এবং না পাওয়ার কারণে মাটিতে নামতে পারছে না।

একটি কাঙ্ক্ষিত ফলাফল। এই নিবন্ধে আমি আপনাকে সবচেয়ে কার্যকর উপায় দেখাতে চাই যা আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং থেকে সর্বাধিক লাভের জন্য ব্যবহার করতে পারেন।

আরও পড়ুনঃ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং মূলত সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মার্কেটিং। যদিও, অনেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর চারপাশে বিভিন্ন অর্থ রেখেছেন। বেশিরভাগ ক্ষেত্রেই ফেসবুকে একটি বড় প্রেস রিলিজ পাওয়া লোকেরা একটি ব্যবসা শুরু করার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করছে।


গত কয়েক বছরে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এত জনপ্রিয় হয়ে উঠেছে। জনসাধারণের কাছে পৌঁছানোর লক্ষ্যে একটি বড় শতাংশ মানুষ সোশ্যাল মিডিয়া বিপণনের চেষ্টা শুরু করেছে।

তারা বিভিন্ন অনলাইন সামাজিক নেটওয়ার্ক যেমন ইউটিউব, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদির মধ্য দিয়ে যায় ফেসবুক প্রথম হট অর নট নামক প্রথম সামাজিক নেটওয়ার্ক গ্রুপ তৈরি করে বিপুল সংখ্যক ব্যবহারকারী পায়।


কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং ভাল কাজ করে?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং আর কোন প্রতিষ্ঠানকে বিক্রির চেষ্টা করা নয়। এটি অর্থ উপার্জন করার জন্য পণ্য বিক্রি করার বিষয়ে নয়। সোশ্যাল মিডিয়া মার্কেটিং বছরের পর বছর ধরে বেড়েছে। কয়েক দশকেরও বেশি সময় ধরে লক্ষ লক্ষ ব্র্যান্ড সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করছে।

প্রতিবার যখন আপনি একটি পণ্য অনুসন্ধান করেন, কোম্পানিগুলি তাদের ব্র্যান্ডের জন্য সচেতনতা তৈরির জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে তা সহজেই দেখা যায়। স্যামসাং, পেপসি, ফেসবুক ডটকম, পেপসিকোর মতো সফল সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্র্যান্ডের অনেক উদাহরণ রয়েছে।

গত তিন বছরে, সোশ্যাল মিডিয়া মার্কেটিং একটি ব্র্যান্ড ক্যাম্পেইন করার জায়গা হয়ে উঠেছে, এতটাই যে বেশিরভাগ এজেন্সি বড় ব্র্যান্ডগুলিতে ফোকাস করার জন্য কয়েকটি ব্র্যান্ড ছেড়ে চলে যায়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোন মুনাফা কেন্দ্র ছিল না এবং রাজস্ব আয় বাড়ায়নি কিন্তু বিশ্বজুড়ে একটি ব্র্যান্ডে পরিণত হয়েছে। 2016 সালে ওয়ার্ল্ড সিরিজ চলাকালীন, ভেরাইজন অনেক গ্রাহককে ফেসবুকে থাকতে বাধ্য করে এমনকি তাদের দলের সাথে কোন সম্পর্ক না থাকলেও এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং এরই অর্থ এই।


 ফেসবুক এবং টুইটারের মতো সোশ্যাল মিডিয়া সংস্থাগুলি বিজ্ঞাপনদাতাদের এআই প্রযুক্তি ব্যবহার করে প্রচুর পরিমাণে ডেটা সরবরাহ করে আসছে। এটাই কোম্পানিগুলিকে ভোক্তাদের পছন্দ সম্পর্কে আরও ভালভাবে বোঝার অনুমতি দেয় এবং সেই তথ্য ব্যবহার করে, তারা বিজ্ঞাপনকে আরও ভালভাবে লক্ষ্য করতে সক্ষম হয়।

 ফেইক নিউজ সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন নামক নতুন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম আরো বেশি সংখ্যক ব্যবসার উপর তার চিহ্ন তৈরি করছে।


সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মূল সুবিধা

আপনি কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং থেকে সেরা ফলাফল পেতে পারেন। কোম্পানিগুলো সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের নতুন সুবিধা খুঁজে পেয়েছে। আরও অনেক ক্লায়েন্টের কাছে পৌঁছানোর জন্য আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করতে পারেন।

এটি লিড তৈরি করতে, অভিযোগে সাড়া দিতে এবং ক্লায়েন্টদের হৃদয় জয় করতে অনেক সাহায্য করেছে। যেমন ধরুন মোবাইল মার্কেটিং। বেশিরভাগ সামাজিক নেটওয়ার্ক কোম্পানিগুলিকে দেখতে দেয় যে তাদের নতুন ফোন মুখ কোন বিশেষ অনুষ্ঠানে আমন্ত্রিত কিনা বা তারা কোন ধরণের ইভেন্টে আগ্রহী। সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করা সহজ এবং সহজ হচ্ছে।


আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করতে চান, আপনার ছোট শুরু করা উচিত। টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহার করে শুরু করুন কিন্তু সামাজিক নেটওয়ার্ক ব্যবহার করে অভিভূত হবেন না।

এটি আপনাকে আপনার ব্যবসার প্রয়োজনের দিকে একটি ভাল প্রচারাভিযান গড়ে তুলতে সাহায্য করবে। আপনি যাদের সাথে সংযোগ স্থাপন করার চেষ্টা করছেন তাদের চাহিদা সবসময় পূরণ করা উচিত।


সোশ্যাল মিডিয়া মার্কেটিং আরও বেশি প্রভাবশালী এবং বেশিরভাগ ক্লায়েন্ট এটিকে বিজ্ঞাপনের সরঞ্জাম হিসাবে ব্যবহার করছেন। যেহেতু সোশ্যাল মিডিয়া আপনাকে বিজ্ঞাপনের মাধ্যমে আরও বেশি লিড পেতে অনুমতি দিচ্ছে যেমনটি আগে কখনও হয়নি।

লিড তৈরি করা সহজ যে আপনার বর্তমান কোম্পানীর অন্যথায় করার ক্ষমতা থাকবে না। শুধু সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করুন এবং সবকিছু আপনার পছন্দ অনুযায়ী কাজ করবে।


সর্বশেষ

সোস্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কিত পোস্টটি আপনার কেমন লেগেছে? তা নিচে কমেন্টে অবশ্যই জানাবেন। আর ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url