ফ্রিল্যান্সিং কি? কিভাবে ফ্রিল্যান্সিং শিখবেন?

 ফ্রিল্যান্সিং কি? কিভাবে ফ্রিল্যান্সিং শিখবেন?

আর্ট ফর্ম হিসেবে ফ্রিল্যান্সিং আমেরিকান বিনিময়ের অন্যতম প্রাচীন রূপ। ফ্রিল্যান্স শিল্পী, উভয় লেখক এবং চিন্তাবিদ, তাদের সৃজনশীলতা বিভিন্নভাবে বছরের পর বছর ধরে মিশিয়ে চলেছে।

লেখকরা, উদাহরণস্বরূপ, তাদের লেখার কৌশল নিয়ে সাহায্য করার জন্য একজন ফ্রিল্যান্স লেখক নিয়োগ করুন।

ফ্রিল্যান্সিং কি? কিভাবে ফ্রিল্যান্সিং শিখবেন?


ফ্রিল্যান্স লেখকদের একটি স্বতন্ত্র দৃষ্টিভঙ্গি থাকা উচিত, কারণ তাদের আগ্রহগুলি প্রজেক্ট এবং ক্লায়েন্টদের জন্য তারা লেখার প্রবণতা নির্ধারণ করবে।

একটি প্রতিযোগিতামূলক ফ্রিল্যান্স মার্কেটে প্রাসঙ্গিক থাকার জন্য, ফ্রিল্যান্সারদের অবশ্যই দেখাতে হবে যে তারা তাদের স্বাভাবিক বেতন যাচাইয়ের চেয়ে বেশি করতে পারে। তাদের নিজেদের আলাদা করতে হবে।


ফ্রিল্যান্সিং সম্পর্কে আরও ভাল ধারণা অর্জন করুন

ফ্রিল্যান্স কি? ফ্রিল্যান্স মানে বিভিন্ন মানুষের কাছে ভিন্ন কিছু, যেমন যখন একজন সৃজনশীল ফ্রিল্যান্স করেন বা ইঞ্জিনিয়ার ফ্রিল্যান্স করেন।

একজন ফ্রিল্যান্সার হিসাবে, আপনার আগ্রহগুলিতে লেখা, সঙ্গীত, চলচ্চিত্র এবং অন্যান্য শখ অন্তর্ভুক্ত থাকতে পারে। TrinaMurek এর মতে, "ফ্রিল্যান্স মানে সৃজনশীল হওয়া" - আপনার প্রতিভা এবং কল্পনাকে ফোকাস করা।

আরও দেখুন

একই সময়ে, কিছু ফ্রিল্যান্সাররা ছদ্মনামের অধীনে লিখতে পারে বা নিজেদের নাম দিতে পারে না, যতক্ষণ তারা বিশ্বাসযোগ্য থাকতে সক্ষম হয়। "ফ্রিল্যান্স" একটি আসল শব্দ, এবং ফ্রিল্যান্সারদের নিজেদের রক্ষা করতে হবে, বিশেষ করে তাদের কাজের নির্দিষ্টতা।

ফ্রিল্যান্স আমেরিকান বিনিময়ের অন্যতম প্রাচীন রূপ। দেশটি বসতি স্থাপন করার সময় এটি বিকশিত হয়েছিল, যেহেতু জীবনের সর্বস্তরের পুরুষরা চাকরি এবং ব্যক্তিগত কর্তব্যগুলির মধ্যে সেই নমনীয় স্থানটি ব্যবহার করেছিলেন।

লোকেরা আশা করেছিল যে ফ্রিল্যান্সিং তাদের প্রদত্ত দায়িত্ব থেকে পালানোর সুযোগ বা নতুন পরিবেশে আধ্যাত্মিক আশ্রয় দিতে পারে।


যেহেতু সৃজনশীল লোকেরা ফ্রিল্যান্সিংকে একটি শিল্প রূপ হিসাবে অন্তর্ভুক্ত করেছে, তাদের সৃজনশীলতা তাদের নতুন ক্লায়েন্টদের ব্যক্তিগত হতে দিয়েছে।

সেই ক্লায়েন্টরা তাদের ক্লায়েন্টদের বিক্রিতে যা উৎপন্ন করে তার শতকরা পরিমাণ অর্থ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। আবার, একজন ফ্রিল্যান্সারকে তার শৈল্পিক নীতির প্রতি সত্য থাকতে হবে।


ফ্রিল্যান্সিং লিখতে শেখা

ফ্রিল্যান্স রাইটিং চারটি প্রধান পর্যায়ে হয়:

"দর্শকের চোখ" বিস্তৃত ফ্রিল্যান্স লেখা একটি বাস্তব শিল্প, এবং কখনও কখনও ভুল করা হয়। ফ্রিল্যান্সারদের জন্য, তাদের অবশ্যই একজন লেখক হওয়ার ঝুঁকি সম্পর্কে সচেতন হতে হবে। তারা একটি নির্দিষ্ট বিষয়বস্তুর সীমিত এলাকায় গল্পটি ধারণ করতে পারে।


ফ্রিল্যান্স রাইটিং একটি নির্দিষ্ট বিষয়ে ফোকাস করে। ফ্রিল্যান্স লেখার শিক্ষকরা বেশ কয়েকটি চ্যালেঞ্জের মুখোমুখি হন। তাদের মধ্যে একটি হল কখন জটিল বিষয়গুলি এড়িয়ে যাওয়া এবং সময়ের সাথে তাদের কম এবং কম প্রাসঙ্গিক হওয়ার সম্ভাবনা ঝুঁকিপূর্ণ।

 Traতিহ্যগতভাবে, ফ্রিল্যান্সাররা কীভাবে অর্থপূর্ণ এবং সৃজনশীল টুকরা লিখতে হয় তা শিখতে প্রাসঙ্গিক হতে সমস্যা হয়।


আপনি যদি একজন ফ্রিল্যান্সার হতে চান, তাহলে আপনাকে লেখার আনুষ্ঠানিক দিক এবং একজন ফ্রিল্যান্সারের লেখার ক্যারিশমা উভয়ের দিকেই মনোযোগ দিতে হবে।

এই শৈলীর জন্য প্রয়োজন যে ফ্রিল্যান্সাররা তাদের নিয়মিত সহকর্মীদের থেকে বিভিন্ন উপায়ে নিজেদের আলাদা করে।


প্রথমে, ফ্রিল্যান্সারদের তাদের ক্লায়েন্টদের জন্য কোন বিষয়গুলি গুরুত্বপূর্ণ তা শিখতে হবে। ফ্রিল্যান্স লেখকরা তাদের নিয়মিত সহকর্মীদের মতো একই সমস্যার সম্মুখীন হতে পারেন।

তারা হয়তো নিজেদের সম্পর্কহীন বিষয়বস্তু তৈরির চেষ্টা করতে পারে যখন তাদের সহকর্মীরা আরও সাময়িক বিষয়ের উপর মনোযোগ দেয়। ফ্রিল্যান্স লেখার শিক্ষকরা পেশাদারিত্বকে উন্নীত করার চেষ্টা করেন এবং তারা ফ্রিল্যান্সারদের একটি নির্দিষ্ট কুলুঙ্গি বিষয়ের উপর মনোযোগ দিতে উৎসাহিত করেন।

এটি একটি কৌশল। সহকর্মীদের থেকে আলাদা হওয়া ফ্রিল্যান্স লেখকদের একটি অনন্য দৃষ্টিভঙ্গি দেয়, যা তাদের সৃজনশীল দিকটি প্রদর্শনের উপায় খুঁজে পেতে সহায়তা করে।


ফ্রিল্যান্স লেখার জন্য নির্দিষ্ট বিষয়বস্তু প্রকাশ করা জড়িত। এটি একটি সহযোগী প্রক্রিয়া। ফ্রিল্যান্স লেখকদের অবশ্যই তাদের সহকর্মীদের পাঠকদের কাছে বিক্রি করার ফর্ম, কৌশল এবং পন্থা সম্পর্কে সচেতন হতে হবে।

অন্যান্য লেখকদের প্রবন্ধ পড়ার সময় লেখকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। ন্যাশনাল ফ্রিল্যান্স অ্যাসোসিয়েশনের মতে, 2018 সালে, ফ্রিল্যান্স লেখকরা ক্ষতিপূরণে 1.2 বিলিয়ন ডলারের বেশি পেয়েছেন। ফ্রিল্যান্স লেখকদের নজরে পড়ার মতো।

তারা লাইমলাইটে থাকতে পছন্দ করে। তারা আগ্রহী এলাকায় লেখার জন্য কর্তৃপক্ষ হিসাবে তাদের সম্পর্কে লিখতে চায়।


ফ্রিল্যান্সার হওয়ার প্রস্তুতি

ফ্রিল্যান্সারদের ফ্রিল্যান্সার হিসেবে একটি নির্দিষ্ট মাত্রার আস্থা অর্জন করতে হবে। ফ্রিল্যান্স লেখা চাকরির একটি ক্রমবর্ধমান জনপ্রিয় এবং প্রভাবশালী ক্ষেত্র।

একই সময়ে, ফ্রিল্যান্সাররা প্রায়ই লক্ষ্য করার অনিশ্চয়তার মুখোমুখি হন, কারণ তাদের প্রায়ই বিষয়বস্তু জমা দিতে হয়। যখন তারা প্রকাশিত হয়, তখন তাদেরকে বাজারের একটি বিশেষ কুলুঙ্গি বিভাগ উল্লেখ করতে বলা হতে পারে। এই প্রশ্নগুলি আপনাকে নিজেকে প্রস্তুত করতে হবে।

ফ্রিল্যান্সারদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে কিভাবে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে তাদের ফ্রিল্যান্স রাইটিং প্রজেক্ট সম্পন্ন করা যায়। ফ্রিল্যান্স লেখকরা প্রায়ই শুধুমাত্র পৃষ্ঠার সংখ্যার মধ্যে সীমাবদ্ধ থাকেন। যাইহোক, ফ্রিল্যান্সারদের জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ বিবেচনা আছে।

 উদাহরণস্বরূপ, যদি আপনাকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে আপনার বিষয়বস্তু শেষ করতে হয়, তাহলে আপনাকে আগে থেকে পরিকল্পনা করতে হবে। আপনার লেখার উন্নতি করার জন্য আপনার যথেষ্ট সময় থাকতে হবে। ফ্রিল্যান্স লেখকদের অনেক বেশি সময় ব্যয় করতে হবে।


কিভাবে ফ্রিল্যান্সিং শিখবেন?

আমি যে শিল্পের প্রতি অনুরাগী তা নিয়ে আমি দীর্ঘদিন কাজ করতে চাই। আমি আমার নিজস্ব ব্লগ চাই যা আপনাকে আমার তৈরি করা জিনিসগুলি সরবরাহ করতে এবং শিল্পে আমার সাহায্য করতে সাহায্য করে।

আমি নিশ্চিত যে একদিন আপনি আমার কাছ থেকে এটি সম্পর্কে শুনবেন। আমি আপনার সাথে সৎ হতে যাচ্ছি। আমি জানি আমি এখানে বুনিয়াদি নিয়ে একটু সংগ্রাম করতে যাচ্ছি কিন্তু আমার তিনটি মৌলিক ধাপ আছে যা আমি কভার করতে চাই।


সিদ্ধান্ত নেওয়া - ফ্রিল্যান্সিং শিখার উপায়

এই শিল্পে সফল হওয়ার জন্য আপনার কোন ধরনের ফ্রিল্যান্সিং প্রয়োজন? আপনার ফ্রিল্যান্সিং কতটা সময় এবং আয় তৈরি করবে বলে আপনি মনে করেন? আপনি যদি সাফল্যের অভিজ্ঞতা লাভ করতে চান, তাহলে খুঁজে বের করার একমাত্র উপায় আছে। সিদ্ধান্ত নিন।


আপনি কি করতে চান তা স্থির করুন। ফ্রিল্যান্সিং করার সময় আপনি যা করতে চান তার একটি তালিকা তৈরি করুন। সেগুলো আপনার কাছে স্পষ্ট এমন শব্দে প্রকাশ করার চেষ্টা করুন।

আপনি যা করেন তা নিয়ে উত্সাহী হন। এমন একটি উদাহরণের কথা ভাবুন যা আপনি প্রত্যক্ষ করেছেন যে এটি সঠিক হয়েছে বা আপনার কাছে সাফল্য কেমন দেখায় তা নির্ধারণ করুন।


অনলাইনে কী কী পরিষেবা পাওয়া যায় তা ঘুরে দেখুন। আপনি কি চান তা খুঁজে বের করুন। আপনার পাশের বাজেট থেকে কাটা যায় এমন বিভিন্ন সাইড গিগ গবেষণা করুন। ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে কিছু তুলনা কেনাকাটা করুন। ফ্রিল্যান্সিং আপনার জন্য আর্থিকভাবে লাভজনক কিনা তা দেখুন।

আপনার বর্তমান চাকরি বা আপনার ব্যবসার সুযোগ সম্পর্কে আপনি নিজেকে প্রশ্ন করুন। ফ্রিল্যান্সার হওয়ার জন্য আপনাকে কী করতে হবে তা বুঝতে হবে। কিছু সীমানা তৈরি করুন যা আপনি অনুসরণ করতে যাচ্ছেন।


আপনি কি বাড়ি থেকে কাজ করতে যাচ্ছেন? আপনি কোথায় কাজ করতে যাচ্ছেন? আপনার কি আপনার জন্য অংশীদার আছে? আপনি কি বিল পরিশোধ করার জন্য পর্যাপ্ত টাকা দিতে যাচ্ছেন? আপনি কি এটিকে আপনার সেরা চাকরি হিসেবে গড়ে তুলতে যাচ্ছেন?


আপনার পছন্দের ফ্রিল্যান্স চাকরিগুলিতে কাজ করা

আপনি যদি আপনার ফ্রিল্যান্সিং অভিজ্ঞতা থেকে সর্বাধিক উপার্জন করার কথা ভাবেন না, তাহলে আপনি একটি বড় সুযোগ মিস করছেন। প্রচুর ফ্রিল্যান্সিং কাজ আছে যা আপনি করতে পারেন, এবং সম্ভাবনা আছে আপনি সেগুলো করতে ভালোবাসেন।

এটি অনেকগুলি বিনামূল্যে কাজের মতো মনে হতে পারে, তবে আপনি যা করছেন সে সম্পর্কে আবেগপ্রবণ হলে এটি এত খারাপ নয়। আপনি যেভাবে টাকাটাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তার চেয়ে আপনি কীভাবে এগিয়ে যেতে পারেন তা নিয়ে চিন্তা করুন।

আপনি যা করতে চান তা করার জন্য আপনি যদি কাউকে অর্থ প্রদান করতে না পারেন বা না চান, তাহলে এটি কোন সমস্যা নয়। এটি এমন একটি কাজ হতে পারে যেখানে আপনি আপনার ফ্রিল্যান্সার বন্ধু বা পরিবারকে সাহায্য করার জন্য অর্থ প্রদান করেন।

ব্যক্তিগত যত্ন পরিষেবা, বা এমনকি আপনার কুকুরছানা অফার করুন। এমন কিছু সৃজনশীল কাজ করুন যা আপনার ফ্রিল্যান্সার বন্ধু এবং পরিবারকে বিশেষ বিশেষ মনে করবে। আপনার বন্ধুদের এবং পরিবারকেও আপনাকে অর্থ প্রদানের জন্য সাহায্য করতে বলুন। অনেক মানুষ আছে যারা মনের মত। আপনি যে অর্থ উপার্জন করছেন তা কীভাবে আরও উপার্জন করতে পারেন সে সম্পর্কে চিন্তা করুন।


আপনি যা করছেন তা যদি আপনি পছন্দ করেন তবে এর সর্বোচ্চ ব্যবহার করুন। আপনার জীবনের একটি অংশ হারাবেন না কারণ আপনি জানেন না কিভাবে কিছু করতে হয়। এটা জীবনের অংশ। নতুন দক্ষতা শিখুন, এবং সময় এবং অর্থ বিনিয়োগ করে আপনার নৈপুণ্য উন্নত করুন।

বড় চিন্তা করা এবং একটু বড় হওয়া খারাপ ধারণা নয়। আপনি যেখানে থাকতে চান সেখানে সামান্য কাজ বিনিয়োগ করতে ইচ্ছুক হলে, ফ্রিল্যান্সিং একটি জীবিকা উপার্জন এবং আপনাকে নতুন সুযোগ প্রদানের একটি দুর্দান্ত উপায় হতে পারে। যদি আপনি মনে করেন যে আপনি পুরোপুরি বিনিয়োগ করছেন না, এমনকি সামান্য একটুও, এক মাসের জন্য ফ্রিল্যান্সিং করার চেষ্টা করুন।

আপনি যদি এটি উপভোগ করেন তবে নতুন জিনিসগুলি চেষ্টা করুন। আপনার ফ্রিল্যান্সিং এর সর্বোচ্চ ব্যবহার করুন, অথবা আপনি কোথায় আছেন তার একটি দুর্দান্ত মানসিক চিত্র সহ আপনি কয়েক বছরের মধ্যে ফিরে তাকাবেন।

সর্বশেষ

আশাকরি আজকের এই পোস্টটি আপনার অনেক উপকারে এসেছে। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url