অভিজ্ঞতা ছাড়াই ফ্রিল্যান্সিং করবেন যেভাবে! ২০২১

কিভাবে অভিজ্ঞতা ছাড়াই ফ্রিল্যান্সিং করবেন?

এখন, যেহেতু আমি কয়েক বছরেরও বেশি সময় ধরে ফ্রিল্যান্সিংয়ে সাফল্য অর্জন করেছি, আমি সবসময় আমার পোর্টফোলিও তৈরির এবং আরও ভাল সামগ্রী তৈরির আরও ভাল উপায় খুঁজছি।

অন্যদের জন্য প্রবন্ধ লেখার সময় যতক্ষণ আমি আমার লেখা প্রতিটি নিবন্ধের জন্য অর্থপ্রদান পেয়েছিলাম ততক্ষণই সন্তোষজনক ছিল, আমি আমার লেখার জন্য যা চেয়েছিলাম তা ছিল না।

আমি অন্যদের জন্য প্রবন্ধ লিখিনি যাতে আমি বিখ্যাত কেউ হতে পারি (যা আমি নিজের জন্য কল্পনা করি না) অথবা রাতারাতি ধনী হতে পারি।

অভিজ্ঞতা ছাড়াই ফ্রিল্যান্সিং করবেন যেভাবে


আমি আমার সম্পদ ব্যবহার শুরু করতে যারা ফ্রিল্যান্স লেখক হতে চান তাদের জন্য এটি যতটা সম্ভব সহজ করতে চেয়েছিলাম।

আমি ফ্রিল্যান্সিংয়ের জন্য অপরিচিত নই, এবং গত ছয় বছর ধরে আমি প্রযুক্তি-সম্পর্কিত নিবন্ধ লেখা থেকে শুরু করে মানুষকে পেশাগত পোর্টফোলিও তৈরিতে সহায়তা করা, এমনকি একজন সক্রিয় অবদানকারী হওয়া পর্যন্ত বিভিন্ন উপায়ে ফ্রিল্যান্সিংয়ে জড়িত ছিলাম। মার্কেটপ্লেস যা সারা দেশে ফ্রিল্যান্সারদের বৈশিষ্ট্যযুক্ত।

এই প্রবন্ধের মূল বিষয় হল, আপনাকে কোন পূর্ব অভিজ্ঞতা ছাড়াই গিটহাব এবং জিরোর মতো পরিষেবা ব্যবহার করে কীভাবে ফ্রিল্যান্সিং শুরু করা যায় সে সম্পর্কে কিছু টিপস, টুলস এবং উদাহরণ দেওয়া।


কিভাবে GitHub দিয়ে ফ্রিল্যান্সিং শুরু করবেন

প্রথমে, আসুন আমরা যে প্রশ্নটি জানি তা থেকে বেরিয়ে আসি বেশিরভাগ লোকেরা নিজেকে জিজ্ঞাসা করছে। হ্যাঁ, গিটহাব একটি জনপ্রিয় অনলাইন প্রোগ্রামিং প্ল্যাটফর্ম, বিশেষত কোডারদের মধ্যে।

কিন্তু যখন আমি 2017 সালে ফ্রিল্যান্সিং শুরু করি, আমি আগে কখনো GitHub ব্যবহার করিনি (নিবন্ধ লেখার মাধ্যম ছাড়া)। এবং আপনারা যারা প্রথমবার GitHub ব্যবহার করেছেন তাদের জন্য - শুভকামনা! আপনার গিটহাব অ্যাকাউন্টটি সম্ভবত হিমায়িত করা দরকার।

আরও দেখুনঃ

ভাল খবর, যদিও, একবার আপনি গিটহাবের সাথে ফ্রিল্যান্সিং শুরু করার সিদ্ধান্ত নিলে, আপনি গিটল্যাবের মতো সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন, একটি মাস্টার গিটহাব সংগ্রহস্থল তৈরির সবচেয়ে সহজ এবং সহজ উপায়। সহজভাবে, আমি আপনাকে নীচে দেওয়া টিউটোরিয়ালটি দেখুন।


অন্যান্য মানুষের গল্প দিয়ে শুরু করা

আমি আগেই বলেছি, জিরো এবং গিটহাবের মতো কিছু ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম কিছুটা ভিন্নভাবে কাজ করে। বিষয়বস্তুর সংযমের ক্ষেত্রে কারও কারও বিচক্ষণ এবং হিংস্র হওয়ার খ্যাতি রয়েছে, অন্যরা বেশ স্বাগত জানায়।

যদি আপনি কোন বহিরাগত সামগ্রী আপলোড করতে চান যা আপনি অবদান রাখতে চান (অলাভজনক বা অলাভজনক সম্পর্কিত সামগ্রী সহ) তাহলে আপনাকে একটি সম্প্রদায়ের অংশ হতে হবে। 

এবং এখানেই গিটহাব উৎকৃষ্ট। গিটহাবের জন্য কমিউনিটি নীতিগুলি এটিকে বেশ স্পষ্ট করে দেয় যে আপনার কেবলমাত্র এমন সামগ্রী আপলোড করা উচিত যা আপনি তাদের কাছে জমা দিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন।


গিটহাবের সাথে একটি বিশ্বাস-ভিত্তিক সম্প্রদায় তৈরির জন্য সেরা টিউটোরিয়ালটি ক্রাউডফান্ডিং কোম্পানি, কেনের পিছনের লোকটির কাছ থেকে আসে।

আপনার প্রকল্পের জন্য তহবিল প্রাপ্তির পাশাপাশি, বিটকয়েনের মতো একটি ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্মের যথেষ্ট বিশ্বাস থাকা প্রয়োজন। এবং গিথুব হল একটি প্ল্যাটফর্ম যা আপনাকে নির্ধারণ করতে দেয় যে আপনি যে প্রকল্পে অবদান রাখতে চান তা বিশ্বাস করেন কি না।


Xero দিয়ে নিজের পোর্টফোলিও তৈরি করার নিয়ম

Xero ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে একটি জনপ্রিয় অ্যাকাউন্টিং পরিষেবা। এবং 2018 সালে, এটি অ্যাপলের জায়গায় ব্যবসা করার জন্য একটি দুর্দান্ত কোম্পানি হিসাবেও বৈশিষ্ট্যযুক্ত ছিল।

আমি কয়েক মাস ধরে সারা বিশ্বে গিয়েছিলাম পরামর্শক কাজ করে। যখন আমি ইউরোপে ফিরে আসলাম, তখন আমি পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশে আমার অন্যান্য পরিচিতিগুলির দিকে তাকালাম।

এবং আমি বিজয়ী পাঁচটি নিয়ে এসেছিলাম যা আমি আমার আর্থিক সুস্থতার জন্য জিরো ব্যবহার শুরু করার জন্য বেছে নিয়েছিলাম।


গত নয় মাস ধরে, আমি আমার সমস্ত ব্যক্তিগত এবং পেশাগত আর্থিক হিসাবের জন্য Xero ব্যবহার করছি।

 আরেকটি অ্যাকাউন্টিং সিস্টেম ব্যবহার করার সময় আমি যে সবচেয়ে বড় সমস্যার সম্মুখীন হয়েছিলাম তার মধ্যে একটি ছিল ভয়ানক একাউন্ট এবং মানুষকে তাদের পরিষেবার জন্য অর্থ প্রদান করতে অক্ষমতা, যা এক পর্যায়ে ঘটতে বাধ্য ছিল।


অন্যদিকে, জিরো আপনাকে ডেবিট কার্ডের মাধ্যমে সহজেই পরিষেবার জন্য অর্থ প্রদান করতে দেয়। যদি আপনি জিরোর মাধ্যমে অর্থ প্রদান করেন, তাহলে কোম্পানি আপনার করা লেনদেনগুলি ট্র্যাক করে এবং আপনি যে পরিষেবাগুলির জন্য অর্থ প্রদান করেন তা পরিশোধ করে।

সংস্থাটি অ্যাক্সেস নিয়ন্ত্রণগুলিও ব্যবহার করে, যা আপনাকে আপনার ক্লায়েন্টদের কাছ থেকে আপনার প্রকল্পগুলির পর্যালোচনা জিজ্ঞাসা করার ক্ষমতা দেয়।


তদুপরি, জিরো আপনাকে আপনার রেকর্ড সম্পাদনা করার অনুমতি দেয়, আপনার প্রকল্পগুলি ভাগ করে নেওয়া সহজ করে তোলে, আপনার নির্মিত পূর্ববর্তী প্রকল্পগুলি দেখে ইত্যাদি।

এটি আমার জীবনে ব্যবহার করা সবচেয়ে স্বজ্ঞাত অ্যাকাউন্টিং সিস্টেমগুলির মধ্যে একটি, যার অর্থ আমি করতে পারি আসলে আমি আমার পোর্টফোলিও পৃষ্ঠায় যা তৈরি করেছি তার একটি পোর্টফোলিও তৈরি করুন।


আরও কি, আপনার স্থানীয় ট্যাক্স কোডের উপর নির্ভর করে, আপনি আপনার দেশের উপর ভিত্তি করে জিরো ব্যবহার করার অনুমতি দিলে আপনি ঠিক করতে পারেন। আমার জন্য, এর মানে হল যে আমি আমার ক্যালিফোর্নিয়া রাজ্যে পরিষেবাটি ক্যালিফোর্নিয়ায় আমার সমস্ত অ্যাকাউন্ট শেয়ার করতে সক্ষম।


আমি আশা করি এই টিপস, টুলস এবং উদাহরণগুলি আপনাকে কোন পূর্ব অভিজ্ঞতা ছাড়াই গিটহাব এবং জিরোর সাথে ফ্রিল্যান্সিং শুরু করার জন্য কিছু দুর্দান্ত ধারণা সম্পর্কে সচেতন করেছে।


পরিশেষে

আশাকরছি আজকের এই পোস্টটি আপনার অনেক উপকারে এসেছে। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। অভিজ্ঞতা ছাড়াই ফ্রিল্যান্সিং করার নিয়মগুলো ভালো লাগলে অবশ্যই কমেন্টে জানাবেন। ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url